সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫.বৈশাখ.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৫৮, ১১ জানুয়ারি ২০২৪

আপডেট: ২৩:৫৯, ১১ জানুয়ারি ২০২৪

১৫ জনের মন্ত্রণালয় পরিবর্তন হয়নি

১৫ জনের মন্ত্রণালয় পরিবর্তন হয়নি
সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ পঞ্চমবারের মতো সরকার গঠন করল প্রধানমন্ত্রী তাঁর নতুন সরকারের জন্য ৩৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করেছেন। এই ৩৬ জনের মধ্যে আগের মন্ত্রিসভার ১৭ জন আছেন। এরমধ্যে ১৫জনের মন্ত্রণালয় বা বিভাগ পরিবর্তন হয়নি। আর দুজন নতুন মন্ত্রণালয় পেয়েছেন। 

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

যাদের মন্ত্রণালয় বা বিভাগ পরিবর্তন হয়নি, তাদের মধ্যে রয়েছেন আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়; ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়; আনিসুল হক আইন মন্ত্রণালয়; নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প মন্ত্রণালয়; আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়; মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়; সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়; ফরিদুল হক খান ধর্ম মন্ত্রণালয়; ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়; ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয়; মহিবুল হাসান চৌধুরীকে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী-নসরুল হামিদকে বিদ্যুৎ বিভাগ; খালিদ মাহমুদ চৌধুরীকে নৌপরিবহন মন্ত্রণালয়; জুনাইদ আহমেদ পলককে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং জাহিদ ফারুককে পানিসম্পদ মন্ত্রণালয়েই রাখা হয়েছে। এছাড়া তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিক্ষামন্ত্রী দীপু মনিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।