শনিবার, ২২ জুন ২০২৪ , ৯.আষাঢ়.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৪, ৩ জানুয়ারি ২০২৪

নির্বাচনের দিন মেট্রোরেল চলাচল স্বাভাবিক থাকবে

নির্বাচনের দিন মেট্রোরেল চলাচল স্বাভাবিক থাকবে
ফাইল ফটো

আগামী সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন মেট্রো রেল চলাচল স্বাভাবিক থাকবে। গতকাল বুধবার পর্যন্ত ঐ দিন ট্রেন চলাচল বন্ধের কোন সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে।  বিষয়টি নিশ্চিত করেছেন, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট, লাইন(৬) এর উপ-প্রকল্প পরিচালক (গণসংযোগ) তরফদার মাহমুদুর রহমান।

তিনি বলেন, নির্বাচনের দিন ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে। মেট্রো রেল বন্ধের কোন সিদ্ধান্ত হয়নি বলেও জানান এই কর্মকর্তা।

এখন রাজধানীর উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও সকাল থেকে রাত আটটা পর্যন্ত ট্রেন চলছে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে সাতটা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ট্রেন চলছে। ২১ কিলোমিটারের বেশি দীর্ঘ এই রেলপথে ১৬টি স্টেশন ইতোমধ্যে চালু হয়েছে। ২০২৫ সালের মধ্যে কমলাপুর অংশ চালুর কথা রয়েছে। তখন মোট স্টেশনের সংখ্যা দাঁড়াবে ১৭। আগামী মার্চের মধ্যে আগারগাঁও-মতিঝিল অংশে সকাল থেকে রাত পর্যন্ত ট্রেন চলাচল করার কথা জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

এছাড়া ভোটের দিন প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা ও গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান। গত মঙ্গলবার তিনি বলেন, এবার আমরা যে সার্কুলার (বিজ্ঞপ্তি) দিয়েছি নির্বাচন কমিশনের (ইসি) মতামত নিয়ে, সেখানে যানবাহনের ওপর আগে যে নিষেধাজ্ঞা ছিল, সেটা এবার শিথিল করা হয়েছে।

তবে ৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে, রিটার্নিং কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কোনো কাজে ব্যবহৃত মোটরসাইকেল চলাচল করবে।