রোববার, ০৫ মে ২০২৪ , ২১.বৈশাখ.১৪৩১

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ১৭:২০, ৭ জানুয়ারি ২০২৪

ভোট শেষের আগমুহূর্তে এমপি মোস্তাফিজের প্রার্থিতা বাতিল

ভোট শেষের আগমুহূর্তে এমপি মোস্তাফিজের প্রার্থিতা বাতিল
আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। 

রবিবার (৭ জানুয়ারি) ভোট গ্রহণ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম জরুরি সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করা হয়েছে। এর আগেও নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় তার বিরুদ্ধে মামলা করেছিল নির্বাচন কমিশন। শেষ পর্যন্ত তার প্রার্থিতা বাতিল করেছি আমরা।’

প্রার্থিতা বাতিলের কারণ হিসেবে ইসি সচিব বলেন, ‘ওই প্রার্থী আগেও আচরণবিধি লঙ্ঘন করেছিলেন। আজ নির্বাচনের দিনও আচরণবিধি লঙ্ঘন করেছেন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীকে হুমকি দিয়েছেন। এসব কারণ বিবেচনায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে।


চট্টগ্রামের এই আসনে আওয়ামী লীগের নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান চৌধুরী। তিনি ২০১৪ ও ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। কেন্দ্রীয় নেতাকে নিয়ে ‘অশালীন’ মন্তব্য, প্রকাশ্যে অস্ত্র নিয়ে মিছিলসহ নানা কারণে তিনি সমালোচিত হয়েছেন।

গত বৃহস্পতিবার দলীয় লোকজনের ওপর হাত দিলে পুলিশের হাত কেটে নেওয়ার হুমকি দিয়েছিলেন মোস্তাফিজুর রহমান চৌধুরী। একইসঙ্গে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে হত্যার হুমকি দেওয়া বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুল হক যাতে তার পক্ষে প্রকাশ্যে কাজ করতে পারেন, সেজন্য বাঁশখালী থানার ওসিকে খেয়াল রাখতে বলেছিলেন। বাঁশখালী থানার ওসি তোফায়েল আহমেদের সঙ্গে বর্তমান সংসদ সদস্য ও নৌকা প্রতীকের প্রার্থী মোস্তাফিজুর রহমানের কথোপকথনের হুমকি সংশ্লিষ্ট একটি অডিও শুক্রবার (০৫ জানুয়ারি) ফেসবুকে ভাইরাল হয়।

এই আসনে দলের স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ঈগল প্রতীকের মুজিবুর রহমান ও ট্রাক প্রতীকের আবদুল্লাহ কবির। এর মধ্যে মুজিবুর রহমান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও আবদুল্লাহ কবির দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য। ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে আসনটি গঠিত। ভোটার রয়েছেন তিন লাখ ৭০ হাজার ৭৭৮ জন। আসনটিতে মোট প্রার্থী রয়েছেন ১০ জন। বাকি সাত জন হলেন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের আবদুল মালেক (চেয়ার), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) আশীষ কুমার শীল (কুঁড়েঘর), বাংলাদেশ কংগ্রেসের এম জিল্লুল করিম শরীফ (ডাব), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মামুন আবছার চৌধুরী (আম), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহিউল আলম চৌধুরী (মোমবাতি), ইসলামী ঐক্যজোটের শফকত হোসাইন চাটগামী (মিনার) ও স্বতন্ত্র প্রার্থী মো. খালেকুজ্জামান (বেঞ্চ)।