সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫.বৈশাখ.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৭, ৯ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৯:৫৪, ৯ জানুয়ারি ২০২৪

আগামীকাল শপথ নিচ্ছে না জাতীয় পার্টি : চুন্নু

আগামীকাল শপথ নিচ্ছে না জাতীয় পার্টি : চুন্নু
জাতীয় পার্টির দলীয় পতাকা, সংগৃহীত

আগামীকাল বুধবার জাতীয় পার্টির (জাপা) নবনির্বাচিত ১১ সংসদ সদস্য শপথ নিতে যাচ্ছেন না। মঙ্গলবার দুপুরে দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দলের চেয়ারম্যান জি এম কাদেরসহ আমাদের অধিকাংশ নবনির্বাচিত সংসদ সদস্য ঢাকার বাইরে রয়েছেন। বৃহস্পতিবার বেলা ১১টায় নবনির্বাচিত এমপিদের বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত হবে কবে শপথ নেব। 

জাতীয় পার্টি শপথ নেওয়া থেকে বিরত থাকবে কিনা, এমন প্রশ্নের জবাবে মুজিবুল হক চুন্নু বলেন, বিষয়টি এমন নয়। আমার কয়েকদিন পর শপথ নেব।

গত রোববার সংসদ নির্বাচনে ১১ আসনে জয়ী হয়েছে জাপা। আগের সংসদে দলটির আসন ছিল ২৩। আওয়ামী লীগের ছেড়ে দেওয়া ২৬ আসনের ১৫ টিতে স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরেছে জাপার প্রার্থীরা। বাকি বাকি ২৩৯ আসনে অধিকাংশে লাঙলের প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

নির্বাচনে জাপার ভরাডুবি হয়েছে স্বীকার করে দলটির মহাসচিব বলেছেন, কেন এমন হলো তা খতিয়ে দেখব। নির্বাচনে কারচুপি হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, দলীয় ফোরামে আলোচনা করে এ বিষয়ে বক্তব্য জানাব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রত্যাশিত আসন পায়নি জাপা। ভোটের দিন থেকে নির্বাচন নিয়ে সমালোচনা করছেন জাপা চেয়ারম্যান জি এম কাদের। এমনকি ভোট ডাকাতির অভিযোগও তুলেন তিনি।

এদিকে, জাপা সূত্রে জানা যায়, মাত্র ১১ আসন পাওয়ায় জাপার বিরোধী দল হওয়া অনিশ্চয়তায় পড়েছে। দলের চেয়ারম্যান জি এম কাদের রয়েছেন চাপে। পরবর্তী করণীয় ঠিক করতে সময় নেওয়া হচ্ছে। এ কারণে বুধবার শপথ নিচ্ছেন না জাপার নবনির্বাচিত সংসদ সদস্যরা। জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতি কী সৃষ্টি হয়, তা দেখতে কয়েকদিন সময় নিচ্ছে।