‘লকডাউন’ বাড়ছে, প্রজ্ঞাপন আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৬, ১৫ মে ২০২১

‘লকডাউন’ বাড়ছে, প্রজ্ঞাপন আগামীকাল

ছবি: লকডাউনে ফাঁকা ঢাকা, পলিটিক্সবিডি

ঢাকা (১৫ মে): করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারের জারি করা চলমান বিধি নিষেধ আরও এক সপ্তাহ বাড়ানো হচ্ছে। এরইমধ্যে বিধি নিষেধ বাড়ানোর বিষয়টিতে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। জনপ্রশাসন মন্ত্রনালয়ের উবর্ধতন এক কর্মকর্তা এতথ্য জানান। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ প্রসঙ্গে বিজনেস ইনসাইডার বাংলাদেশ’কে বলেন, সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে বিধি নিষেধ বাড়ানো প্রয়োজন। আমরা এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। কাল আপনারা জানতে পারবেন। 

জনপ্রশাসন মন্ত্রনালয়ের উবর্ধতন এক কর্মকর্তা জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনের মেয়াদ অঅরও এক সপ্তাহ বাড়ানো হবে। পরিস্থিতির বিবেচনায় ও ভারতের অবস্থা দেখে বাড়তি সতর্কতার অংশ হিসেবে এই বিধি-নিষেধ বাড়ানো হচ্ছে।

ওই কর্মকর্তা জানান, সময়সীমা বাড়লেও এখনকার মতো বিধি-নিষেধের মধ্যে আভ্যন্তরীণ গণপরিবহন চলাচল করবে। আন্ত:জেলা পরিবহন বন্ধ থাকবে। দোকান-পাট শপিংমল রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ আগামীকাল রবিবার শেষ হচ্ছে। এসময় সংক্রমণ রোধে গত ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত বিধি-নিষেধ দেয়া হয়। কিন্তু মানুষের উদাসীনতা কারণে পরবর্তীতে ১৪ এপ্রিল থেকে শুরু হয় এক সপ্তাহের কঠোর বিধি-নিষেধ। 

মেয়াদ শেষ হয় ২১ এপ্রিল মধ্যরাতে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় পুনরায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। পরে তা আরো দুই দফা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়।