শনিবার, ২২ জুন ২০২৪ , ৯.আষাঢ়.১৪৩১

আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৯, ১৩ জানুয়ারি ২০২৪

বিরোধীদের ভোটে না আসা ‘দুর্ভাগ্যজনক’: রাশিয়া

বিরোধীদের ভোটে না আসা ‘দুর্ভাগ্যজনক’: রাশিয়া
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা, সংগৃহীত

বাংলাদেশের জাতীয় নির্বাচনকে বহির্বিশ্ব থেকে ‘প্রভাবিত করার চেষ্টা’ হয়েছিল বলে আবার অভিযোগ করেছে রাশিয়া। ভোট বর্জনকারী বিএনপি ও সমমনা কারো নাম উল্লেখ না করে দেশটি বলেছে, দুর্ভাগ্যজনকভাবে, কিছু দল নির্বাচনে অংশ নেয়নি। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এ কথা বলেন। 

গত ৭ জানুয়ারির সংসদ নির্বাচনের ফলাফলে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠ ভোট ও সংসদে ২২২টি আসনে জয় পাওয়ার কথা উল্লেখ করে রুশ কর্মকর্তা বলেন, এই সুযোগে আমরা বাংলাদেশের জনগণকে একটি সফল নির্বাচনের জন্য ধন্যবাদ জানাতে চাই।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, সফল নির্বাচনের ফলাফলে আমরা বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানাচ্ছি। তিনি বলেন, নির্বাচনে প্রভাবিত করতে বিদেশিদের চেষ্টা দেখা গেছে, যা আমরা গত ২২ নভেম্বর ও ১৫ ডিসেম্বর আমরা উল্লেখ করেছি। এমন পরিস্থিতির মধ্যেও ভোটারদের স্বাধীনভাবে মত প্রকাশের জন্য প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টি করায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।

জাখারোভা বলেন, রাশিয়াসহ স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বাংলাদেশের নির্বাচনের বৈধতা এবং গ্রহণযোগ্য মানের বিষয়টি নিশ্চিত করেছেন। রুশ প্রতিনিধিদলের (নির্বাচন পর্যবেক্ষণে) নেতৃত্বে ছিলেন রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রেই শুতোভ। ওই নির্বাচনের মধ্যে দিয়ে সরকার গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিন শুভেচ্ছা জানিয়েছেন বলেও উল্লেখ করেন মারিয়া জাখারোভা।