রোববার, ০৩ মার্চ ২০২৪ , ১৯.ফাল্গুন.১৪৩০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪৩, ১৩ জানুয়ারি ২০২৪

বাণিজ্যমেলা ২০ বা ২১ জানুয়ারি শুরুর পরিকল্পনা

বাণিজ্যমেলা ২০ বা ২১ জানুয়ারি শুরুর পরিকল্পনা
ফাইল ফটো

আগামী ২০ অথবা ২১ জানুয়ারি ২০২৪ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শুরু করার পরিকল্পনা করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এজন্য প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সারসংক্ষেপ পাঠানো হয়েছে। গতকাল শনিবার গণমাধ্যমকে এ তথ্য জানান ইপিবির সচিব বিবেক সরকার।

দেশীয় পণ্যের পাশাপাশি প্রতিবছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য শোভা বাণিজ্য খাতের সবচেয়ে বড় এই মেলায়। ১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরে বাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা হয়নি।

২০২২ সালে মেলার ভেন্যু পরিবর্তন হয়ে পূর্বাচলে চলে যায়। মেলার স্থায়ী ঠিকানা পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার (বিবিসিএফইসি)। রাজধানীর কুড়িল ফ্লাইওভার এলাকা থেকে ১৪ কিলোমিটার পূর্বদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অবস্থিত। এখানেই ২০২৩ সালেও ১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু হয়।

তবে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ২০২৪ সালের বাণিজ্যমেলা ১ জানুয়ারি আয়োজন করা সম্ভব হয়নি। গত ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আওয়ামী নিরঙ্কুশ জয়লাভ করেছে। এরই মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভাও গঠিত হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ে এসেছেন নতুন প্রতিমন্ত্রী।

এ পরিস্থিতিতে এবারের বাণিজ্যমেলা কবে শুরু হতে পারে জানতে চাইলে ইপিবির সচিব বিবেক সরকার জানান, আমরা ২০ অথবা ২১ জানুয়ারি বাণিজ্যমেলা শুরু করতে চাচ্ছি। এরই মধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে একটি সামারি পাঠিয়েছি। এখন ডেট পেলেই মেলা শুরু করতে পারবো। তিনি বলেন, নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। এখন আশা করছি, অল্পসময়ের ভেতরে হয় তো ডেট নিতে পারবো। ২০ বা ২১ জানুয়ারি মেলা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। তবে, এটি নির্ভর করছে সরকারপ্রধানের ওপর।

মেলার স্টল বরাদ্দের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা বেশিরভাগ স্টল বরাদ্দ দিয়ে দিয়েছি। হয় তো কিছু বাকি থাকতে পারে। এখন সবকিছু নির্ভর করছে ডেটের ওপর। ডেট পেলেই এ সপ্তাহের ভেতরে সব কাজ শেষ করে ফেলতে পারবো।