রোববার, ০৩ মার্চ ২০২৪ , ১৯.ফাল্গুন.১৪৩০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১১, ১২ জানুয়ারি ২০২৪

অব্যবহৃত ইন্টারনেট ব্যবহারের ‘লিমিট’ আর নেই

অব্যবহৃত ইন্টারনেট ব্যবহারের ‘লিমিট’ আর নেই
ফাইল ফটো

ডাটা (ইন্টারনেট) প্যাকেজের মেয়াদ শেষ হলে অব্যবহৃত থেকে যাওয়া ডাটা ব্যবহারের যে সীমাবদ্ধতার (লিমিট) শর্ত ছিল, তা তুলে নেওয়া হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এই শর্ত তুলে নিয়েছে।

এই সিদ্ধান্তের ফলে অব্যবহৃত ডাটা ব্যবহারের কোনও লিমিট আর থাকলো না। যতটুকু ডাটাই গ্রাহক পান না কেন তা তিনি ব্যবহার করতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির কমিশনার শেখ রিয়াজ আহমেদ বলেন, এজন্য (অব্যবহৃত ডাটা পেতে) গ্রাহককে আবারও ওই প্যাকেজই কিনতে হবে। তাহলে যেটুকু ডাটা অব্যবহৃত থাকতো, তার পুরোটাই ক্যারি ফরোয়ার্ড হবে (নতুন প্যাকেজে)।

এতদিন ৫০ জিবি পর্যন্ত অব্যবহৃত ডাটা একই প্যাকেজে ক্যারি ফরওয়ার্ড হতো। এখন গ্রাহকের যত ডাটাই অব্যবহৃত থাকুক, পুরোটাই গ্রাহক পাবেন এবং শেষ না হওয়া পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

জানা গেছে, বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোর ডাটা এবং ডাটা প্যাকেজ সম্পর্কিত নির্দেশিকা-২০২৩’ সংশোধন করেছে। চলতি বছরের শুরুতেই বিটিআরসি এই সিদ্ধান্তের কথা মোবাইল ফোন অপারেটরগুলোকে জানিয়ে দিয়েছে।

সংশোধনীতে বলা হয়েছে, গ্রাহকের ডাটা প্যাকেজের মেয়াদ শেষ হলে অব্যবহৃত ডাটা বোনাসসহ ক্যারি ফরওয়ার্ড হবে— যদি গ্রাহক আগের প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই ডাটা প্যাকেজ (ভিন্ন মেয়াদ হলেও) কেনেন।