মঙ্গলবার, ১৪ মে ২০২৪ , ৩১.বৈশাখ.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৯, ৭ জানুয়ারি ২০২৪

ভোট বর্জনের ডাক সফল, দাবি বিএনপির

ভোট বর্জনের ডাক সফল, দাবি বিএনপির
নিজের বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আবদুল মঈন খান

‘একতরফা’ভোট বর্জনের ডাক সফল হয়েছে বলে দাবি করে এতে সাড়া দেওয়ায় ভোটারদের ‘স্যালুট’ জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান। তিনি বলেন, আপনাদের টেলিভিশন (গণমাধ্যম) ক্যামেরার ছবি কথা বলে। আমি বলছি যে হাজার হাজার লাখ লাখ ছবি এরইমধ্যে সোশ্যাল মিডিয়াতে আপনারা দেখতে পারছেন। কুকুরের ছবি দেখতে পারছেন ভোটকেন্দ্রের সামনে দাঁড়িয়ে… শুয়ে রোদ পোহাচ্ছে। সেই ভোটকেন্দ্রের নাম হচ্ছে ঢাকা শহরের মেরাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র। এই যে পরিস্থিতি… সিংহভাগ ভোটকেন্দ্র প্রায় ভোটারশূন্য অবস্থায়।

রবিবার (৭ জানুয়ারি) গুলশানে নিজের বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বের মানুষ দেখছে, দেশের মানুষ দেখছে, এই নির্বাচন বাংলাদেশের মানুষ বর্জন করেছে। আজকে আমি জনগণকে আমাদের পক্ষ থেকে, শুধু বিএনপির পক্ষ থেকে নয়, এই যে ৬২টি রাজনৈতিক দল আমরা যারা এই প্রহসনের নির্বাচনকে বর্জন করেছি, তাদের সবার পক্ষ থেকে আমি বাংলাদেশের মানুষকে স্যালুট জানাবো একটি মাত্র কারণে, বাংলাদেশের মানুষ গণতন্ত্রের প্রশ্নের কোনও দিন আপস করেনি, এবারও করবে না।

ভোট বর্জনের আন্দোলন সফল হয়েছে কিনা প্রশ্ন করা হলে আবদুল মঈন খান বলেন, নিশ্চয়ই সফল হয়েছে। এখানে আমি স্পষ্ট করে দিতে চাই—এই আন্দোলন শুধু রাস্তায় দাঁড়িয়ে আওয়ামী লীগ যে লগিবৈঠার আন্দোলন করে, সেই লগিবৈঠার আন্দোলন আমরা করি না। আমাদের অনেকে অভিযোগ করেছে যে আপনারা এই শান্তিপূর্ণ আন্দোলন করে আওয়ামী লীগকে সরাতে পারবেন না।

আবদুল মঈন খান বলেন, হরতাল না হলেও তো ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি এমন হতো না। আগামীকাল দেখবেন, কোন কেন্দ্রে কত ভোট পড়ে, তাহলে বুঝবেজি কুকিংআপ… কত শতাংশ ভোট পড়েছে, এটা সরকার করতে পারে, সরকার করুক, সরকার ৫ শতাংশ বলতে চাইলে ৫ বলবে, ৫০ শতাংশ বলতে চাইলে ৫০ বলবে, ৯৯ শতাংশ চাইলে ৯৯ বলবে। এমনকি ২০১৪ সালের নির্বাচনের মতো একটি কেন্দ্রে ১০৫ শতাংশও বলতে পারে। সেটা আমাদের কনসার্ন না। তিনি বলেন, ‘কি ভোট হচ্ছে সেটা সারা বিশ্ব দেখছে, বাংলাদেশের মানুষ দেখছে।

পরবর্তী কর্মসূচি নিয়ে আবদুল মঈন খান বলেন, হোয়াট ইজ নেক্সট। বাংলাদেশের মানুষ শুধু হোয়াট ইজ নেক্সট জানতে চায় না। বাংলাদেশের মানুষ একটি জিনিস চায়, তারা কথা বলতে চায়, তারা ভোট দিতে চায়, তারা এ দেশে গণতন্ত্র দেখতে চায়… এই তিনটি উদ্দেশ্যে আমরা মানুষের পক্ষ হয়ে আন্দোলন করে যাচ্ছি। ইনশাআল্লাহ, আমরা এই তিনটি জিনিস এ দেশের মানুষকে ফিরিয়ে এনে দেবো।

তিনি বলেন, বাংলাদেশে যেমন আওয়ামী লীগের সমর্থক আছে সেটা তো অস্বীকার করা যাবে না। আমি সেটা বলছি না। আওয়ামী লীগেরও এই দেশে সমর্থক আছে, বিএনপিরও সমর্থক আছে। বিএনপির সমর্থকদের আজকে ভোটকেন্দ্রে যাওয়ার কোনও প্রশ্নই আসে না। তারা ভোটে নাই। আমরা প্রতিবাদ হিসেবে ভোট বর্জন করেছি।

২ শতাংশের বেশি ভোট পড়েনি

কারচুপি নয়, প্রকাশ্যে ডাকাতির ভোট হয়েছে বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, বিএনপিসহ আন্দোলনরত দলগুলোর আহ্বানে সাড়া দিয়ে জনগণ ভোটকেন্দ্রে না গিয়ে এক অভূতপূর্ব রায় দিয়েছেন।

রবিবার অনুষ্ঠিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, এমনকি আওয়ামী লীগের বিবেকবান লোকজনও আজ ভোট দিতে যায়নি বলে খবর পেয়েছি। ২ শতাংশের বেশি ভোটার কেন্দ্রে নিতে পারেনি। ২০১৪ সালের নির্বাচনে ভোটকেন্দ্রে গরু-ছাগল দেখা গেছে, এবারের ভোটের দিন যুক্ত হয়েছে বানরও।