বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ , ১.জ্যৈষ্ঠ.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ৭ জানুয়ারি ২০২৪

জনগণ ভোট প্রত্যাখ্যান করেছে: গণতন্ত্র মঞ্চ

জনগণ ভোট প্রত্যাখ্যান করেছে: গণতন্ত্র মঞ্চ
সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতারা, সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনকে ‘ডামি নির্বাচন’ বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। তারা বলেন, জনগণ এই ভোট বর্জন করেছে। রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে মঞ্চের নেতারা এসব কথা বলেন।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এই নির্বাচনটি ছিল ডামি নির্বাচন, ডামি ভোটের নির্বাচন। আপনারা (গণমাধ্যম) ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি যেভাবে দেখিয়েছেন, তাতে স্পষ্ট যে, মানুষ নাই। ভোটার নাই। এটা একটি ভোটার ছাড়া নির্বাচন হয়ে গেল। তিনি বলেন, ভয়ভীতি, গ্রেপ্তার চালিয়ে কোনো লাভ হয়নি। ভোটাররা ভোট দিতে যায়নি। মিডিয়াতে ভোট কেন্দ্রগুলোর যে চিত্র উঠে এসেছে তাতে এটা পরিষ্কার যে, জনগণ এই নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। আগামীতে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন চলবে বলেও জানান মান্না।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, দেশের মানুষ সরকার ও নির্বাচন কমিশনের ডাকে সাড়া দেয়নি। এই ডামি নির্বাচন বর্জনের ডাকে জনগণ সাড়া দিয়েছে। সরকারের নাশকতা ও উসকানি মোকাবিলা করে তারা ভোট বর্জন করেছে। এই ভোট বর্জন করে মানুষ প্রমাণ করেছে দেশে গণতন্ত্র নেই। দুঃশাসন ও ভোট ভোট খেলার বিরুদ্ধে মানুষের ভেতর যে ক্ষোভ, তার সমুচিত জবাব মানুষ দিয়েছে।”

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, মানুষ মনে করে দেশে গণতন্ত্রের ছিটেফোঁটাও নেই। সে কারণে মানুষ ভোটকেন্দ্রে না গিয়ে জবাব দিয়েছে। গণতান্ত্রিক বিশ্ব এই নির্বাচন প্রত্যাখ্যান করবে।

জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে ও কামাল উদ্দিন পাটোয়ারীর পরিচালনায় সমাবেশে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমম্বয়ক হাসনাত কাইয়ুম ও ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু প্রমুখ বক্তব্য রাখেন।