শনিবার, ২২ জুন ২০২৪ , ৯.আষাঢ়.১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:১৩, ১২ জানুয়ারি ২০২৪

আপডেট: ০১:১৯, ১২ জানুয়ারি ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ুর দায়িত্ব নিয়ে ফিরলেন সাবের

পরিবেশ, বন ও জলবায়ুর দায়িত্ব নিয়ে ফিরলেন সাবের
সাবের হোসেন চৌধুরী, ফাইল ফটো

দ্বাদশ জাতীয় সংসদে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সাবের হোসেন চৌধুরী। তিনি একাদশ জাতীয় সংসদের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ুবিষয়ক বিশেষ দূত ছিলেন।

বুধবার (১০ জানুয়ারি) পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর থেকেই জল্পনা-কল্পনা চলছিল পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্ব সাবেরই পাবেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বঙ্গভবনে শপথ গ্রহণের পর জানা গেল তিনিই হচ্ছেন দ্বাদশ জাতীয় সংসদের পরিবেশমন্ত্রী।

জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্য অন্যতম বাংলাদেশ। গত ডিসেম্বরে দেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান, দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো মিলে একটি তহবিল গঠনের ঘোষণা দেয় সরকার। সবার অর্থায়নে ‘বাংলাদেশ জলবায়ু ও উন্নয়ন প্ল্যাটফর্ম’ (বিসিডিপি) নামের এই তহবিল গড়ে ওঠার কথা যার আকার হওয়ার কথা প্রায় ৮০০ কোটি মার্কিন ডলার । ফলে আগামী বছরগুলোতে এই মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

ঢাকা-৯ আসনের টানা চারবারের নির্বাচিত সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী এর আগে (১৯৯৯-২০০০) পর্যন্ত চট্টগ্রাম বন্দর ও নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী এবং পরবর্তীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ -২০০১ সাল পর্যন্ত সাবের হোসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্যপদ লাভ (টেস্ট স্ট্যাটাস অর্জন) করে।

উল্লেখ্য, রাজনৈতিক জীবনে তিনি ২০০১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক সচিব হিসেবে নিয়োগ পান। পরে তিনি ঢাকা বিভাগের দায়িত্ব নিয়ে দলের সাংগঠনিক সম্পাদক (১) নির্বাচিত হন।