২৫ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, রবিবার ০৯ আগস্ট ২০২০ ইংরেজি, ৯:১১ অপরাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
01 Apr 2015   08:18:40 PM   Wednesday BdST A- A A+ Print this E-mail this

স্থানীয় নির্বাচন দলীয়ভাবে করার পক্ষে প্রধানমন্ত্রী

সংসদ প্রতিবেদক
পলিটিক্সবিডি.কম
 স্থানীয় নির্বাচন দলীয়ভাবে করার পক্ষে প্রধানমন্ত্রী

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সব স্তরের নির্বাচন দলীয়ভাবে করার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সংসদে এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হলেও হিসাব-নিকাশ হয় দলীয়ভাবে। কোন দল থেকে কতজন জিতল বা হারল, সেই হিসাব করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, কিন্তু দলীয়ভাবে নির্বাচন না হওয়ার কারণে তাদের কোনো দায়বদ্ধতা থাকে না। তারা কোনো অন্যায় করলে ব্যবস্থা (সাংগঠনিকভাবে) নেওয়া যায় না। কাজেই স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য জাতীয় নির্বাচনের মতো এই নির্বাচনও দলীয়ভাবে হওয়া উচিত।
যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রে স্থানীয় নির্বাচনও দলীয়ভাবে হওয়ার তথ্য তুলে ধরে বাংলাদেশেও সেভাবে করতে আইন সংশোধনের কথা  উল্লেখ করে শেখ হাসিনা বলেন,আমাদের আইন সংশোধন করে স্থানীয় সরকার সম্পূর্ণ দলীয় ব্যানারে যাতে হয়, সকল দল যাতে মনোনয়ন দিতে পারে, সেটা করা প্রয়োজন। আমি মনে করি, স্থানীয় সরকারের সকল স্তরে দলীয় ভিত্তিতে নির্বাচন হওয়া প্রয়োজন।
ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের হস্তক্ষেপের সম্ভাবনা নাকচ করে প্রধানমন্ত্রী বলেন,সরকার এতে কোনো হস্তক্ষেপ করবে না। কমিশন যেভাবে চাইবে নির্বাচন সেইভাবেই হবে। সরকারের কাছে তারা যে সহযোগিতা চাইবে, তা দেওয়া হবে।
নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপির নেতাদের আসন্ন সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করলেও শেষ পর্যন্ত তাদের থাকা নিয়ে সংশয় প্রকাশ করছেন সরকারের মন্ত্রীরা। সব প্রার্থীর জন্য সমান সুযোগের পরিবেশ তৈরির কথা বলে আসছেন বিএনপির নেতারা।
এ বিষয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড বলতে বিএনপি আসলে কী চাচ্ছে, সেটা বোধগম্য নয়। তারা নির্বাচনে আসবে কি আসবে না, সেটা নিয়ে দ্বিধাদ্বন্ধে ভুগছে।
তবে সিটি নির্বাচনে অংশ নিতে বিএনপির এগিয়ে আসাকে ‘ইতিবাচক সিদ্ধান্ত’ বলে মন্তব্য করে তিনি বলেন, তাদের শুভ বুদ্ধির উদয় হয়েছে। তারা এই সরকারের অধীনে নির্বাচন করবে না, এটা সেটা বলে এখন সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী দিয়েছে। নির্বাচনে আসার পর এখন আবার পিছু হটার ছুতোয় লেভেল প্লেয়িং ফিল্ডের সুর তুলছে।
বর্তমানে বাংলাদেশে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয়ভাবে অংশ নেওয়ার সুযোগ নেই। বিদ্যমান নির্বাচনী বিধিমালায় এসব নির্বাচনে দলীয়ভাবে প্রচার-প্রচারণা চালানো, প্রতীক কিংবা দলের নেতার নাম-ছবি ব্যবহারেও নিষেধাজ্ঞা রয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় সংসদ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2020 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com