৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, রবিবার ২০ অক্টোবর ২০১৯ ইংরেজি, ১:৫৩ অপরাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
26 Apr 2015   02:21:39 PM   Sunday BdST A- A A+ Print this E-mail this

সাভারে ভবনে ফাটল

আতঙ্কে কাজে বিরতি শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক
পলিটিক্সবিডি.কম

সাভারের বেশ কয়েকটি গার্মেন্টস ভবনে ফাটল এবং ভূমিকম্পের আতঙ্কে কাজ থেকে বিরত ছিলেন শ্রমিকরা। দুর্ঘটনার আশঙ্কায় অধিকাংশ শ্রমিক কারখানার মূল ফটকের বাইরে অবস্থান নিলেও ভেতরে প্রবেশ করছেন না।
এদিকে শ্রমিকদের বারবার কাজে যোগ দেওয়ার জন্য গামেন্টস কর্তৃপক্ষ মাইকিং করলেও ভীত শ্রমিকদের অনেকেই কাজে যোগ না দিয়ে বাড়ি চলে যান। রবিবার সকালে সাভারের বেশ কয়েকটি গার্মেন্টস ও সাভারের উলাইলে আল-মুসলিম গ্রুপের সামনে এমন চিত্র দেখা যায়।
শিল্প পুলিশ জানায়, সাভারের হেমায়েতপুর, ফুলবাড়িয়া, উলাইলসহ বেশ কয়েকটি এলাকার গার্মেন্টেসের চিত্র একই। ভীত শ্ররা ভয়ে কারখানায় প্রকরছেন না বলে জানান তারা। তবে কারখানা কর্তৃপক্ষ তাদের ভয় কাঠাতে শ্রমিকদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে।
সরজমিনে সাভারে আল-মুসলিম গ্রুপের সামনে গিয়ে শ্রমিকদের কারখানার সামনে অবস্থান করতে দেখা গেছে। এ সময় কর্তৃপক্ষ শ্রমিকদের ভেতরে প্রবেশ করানোর চেষ্টা করেও ব্যর্থ হয়।
আল-মুসলিম গ্রুপের শ্রমিক তাহমিনা আক্তার বলেন, জীবনের নিরাপত্তার অভাবে আমরা কাজে যোগদানের সাহস পাচ্ছি না। কর্তৃপক্ষ যদি প্রকৌশলী নিয়ে এসে কারখানাটি পরীক্ষা-নিরীক্ষা করে এবং প্রশাসনের পক্ষ থেকে ভবনটি ঝুঁকিমুক্ত ঘোষণা করা হয় তাহলেই তারা কাজে যোগদান করবেন বলে জানান তিনি।
জানতে চাইলে শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ভীত শ্রমিকদের কাজে যোগ দেওয়ানো চেষ্টা করছে কর্তৃপক্ষ।যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলেও জানান তিনি।
প্রসঙ্গত, শনিবার দুপুরে অনুভূত ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে আল মুসলিম গ্রুপের শতাধিক শ্রমিক আহত হন। এ ঘটনায় রবিবার সকালে কারখানার ১৮ হাজার শ্রমিকের মধ্যে অধিকাংশ শ্রমিক কারখানায় প্রবেশ করলেও অনেকে ভয়ে কারখানায় প্রবেশ না করে মূল ফটকের বাইরে অবস্থান নেন। কারখানা ভেঙে পড়তে পারে এমন আশঙ্কায় তারা ভেতরে প্রবেশ করছেন না ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শ্রমিক রাজনীতি-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com