২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ইংরেজি, ২:০৫ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
04 Jul 2017   07:01:34 PM   Tuesday BdST A- A A+ Print this E-mail this

ফরহাদ মজহারের উদ্ধারপর্ব বাসযাত্রীর বর্ণনায়

নিজস্ব প্রতিবেদক
পলিটিক্সবিডি.কম
 ফরহাদ মজহারের উদ্ধারপর্ব বাসযাত্রীর বর্ণনায়

খুলনা থেকে হানিফ পরিবহনের বাসটি যশোরের নওয়াপাড়ায় এসে হঠাৎ থেমে গেল, তার আধা ঘণ্টার বেশি সময় পর র‌্যাব-পুলিশের গাড়ি এসে থামল, পেছনের একটি সিট থেকে নামিয়ে আনল ফরহাদ মজহারকে- বলছিলেন বাসটির যাত্রী শাহরিয়ার পলক।
সোমবার ভোরে ঢাকা থেকে নিখোঁজ হওয়ার পর মধ্যরাতে হানিফ পরিবহনের যে বাস থেকে ফরহাদ মজহারকে উদ্ধার করা হয়, তাতে খুলনা থেকে উঠেছিলেন চিত্রনির্মাতা শাহরিয়ার।
ডানপন্থি অধিকারকর্মী হিসেবে পরিচিত কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহারের অন্তর্ধাণ এবং নাটকীয়ভাবে যশোরে হদিস মেলা নিয়ে আলোচনার মধ্যে ঘটনার বর্ণনা দেন শাহরিয়ার। তিনি বলেন,আমি খুলনা থেকে ঢাকা আসছিলাম। হানিফের এসি বাস। বাস ছাড়ার সময় ছিল ৯টা ১৫ মিনিট। খুলনা শহরে দুটি স্থানে হানিফ পরিবহনের কাউন্টার রয়েছে। শাহরিয়ার ওঠেন শিববাড়ি মোড় থেকে। রয়্যাল হোটেল মোড় থেকে বাস ছাড়ে।
শাহরিয়ার বলেন, আমি শিববাড়ি মোড় থেকে যখন উঠি, তখন উনাকে (ফরহাদ মজহার) দেখিনি। ধারণা করছি, তিনি আগের স্টপেজ থেকেই উঠেছিলেন। সোমবার উদ্ধারের পর পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা বলছিলেন, ফরহাদ মজহার শিববাড়ি মোড় থেকে বাসটিতে ওঠেন বলে তারা ধারণা করছেন।
তার আগে রাত ৮টার দিকে নিজের রেস্তোরাঁয় ফরহাদ মজহারকে দেখার দাবি করেছিলেন খুলনা নিউ মার্কেট এলাকার ‘নিউ গ্রীল হাউস’র মালিক আব্দুল মান্নান, যা তিনি র‌্যাবকে জানান।
র‌্যাব কর্মকর্তা খন্দকার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, গ্রীল হাউজের ওখানে তিনি খেয়েছেন, এ তথ্য পাওয়ার পর আমাদের মাথায় আসে উনি হয়ত ঢাকায় যেতে পারেন। পরে আমরা খোঁজখবর করে তাকে ফলো করে নওয়াপাড়ায় এসে তাকে পাই। বাসে সামনের দিকে ‘বি-১’ সিটে ছিলেন শাহরিয়ার। ফরহাদ মজহারকে একদম পেছনের সিট থেকে র‌্যাব-পুলিশ নিয়ে আসে বলে জানান তিনি। তিনি জানান, রাত তখন পৌনে ১১টা, বাস থামিয়ে দিল নওয়াপাড়ায়। সুপারভাইজর বলল,যাত্রী ফেলে এসেছি, ওয়েট করতে হবে। তবে ড্রাইভারকে কিছুটা কনফিউজড মনে হচ্ছিল। ৪০ মিনিট যাওয়ার পর যাত্রীদের মধ্যে অস্থিরতা শুরু হল। তখন সুপারভাইজর বলল, উনি কিছু জানেন না, অর্ডার দেওয়া হয়েছে থামাতে।এর কিছুক্ষণ পর কয়েকটি গাড়ি আসল। কমপক্ষে দুইটা, একটা র‌্যাবের, একটা পুলিশের। বেশিরভাগই ছিল সাদা পোশাকে। ৭/৮ জন বাসে উঠে সার্চ শুরু করল। লাস্ট সিটে পাওয়া গেলে উনাকে।
ফরহাদ মজহারকে র‌্যাব-পুলিশ ঘুম থেকে উঠিয়েছিল বলে দেখে মনে হয়েছিল শাহরিয়ারের। তিনি জানান, উনি সম্ভবত ঘুমিয়ে ছিলেন। উনাকে নামানোর পর আশপাশের যাত্রীদের জিজ্ঞাস করল, উনার সঙ্গে আর কেউ আছেন কি না।কারও সাড়া না পেয়ে ফরহাদ মজহারকে নিয়ে র‌্যাব-পুলিশের দলটি বাস থেকে নেমে যায় বলে জানান শাহরিয়ার।
তিনি বলেন, উনার সঙ্গে তারা (র‌্যাব-পুলিশ) খুব ভালো ব্যবহার করেছে। (নামার পর) আমি যতদূর দেখলাম, উনারা একটু কনফিউজড ছিলেন যে ফরহাদ মজহার কোন গাড়িতে যাবেন। র‌্যাবের, নাকি পুলিশের গাড়িতে। ফরহাদ মজহারের পরনে তখন সাদা পাঞ্জাবি, নীল চেকের লুঙ্গি এবং  মাথায় পাগড়ির মতো সাদা কাপড় প্যাঁচানো ছিল জানান শাহরিয়ার। উনি একটা কাপড়ের ব্যাগও ক্যারি করছিলেন। মঙ্গলবার ফরহাদ মজহারকে ঢাকায় আনার পর তার একই পোশাকই দেখা গেছে।
খোঁজ না পাওয়ার ফরহাদ মজহারের পরিবার অপহরণের অভিযোগ করেছিল। ফরহাদ মজহার ফোন করে অপহরণের কথা জানিয়ে মুক্তিপণের বিষয়ে কথাও বলেছিলেন বলে জানিয়েছিলেন তার স্ত্রী ফরিদা আখতার। তবে উদ্ধারের পর পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহম্মেদ এক সংবাদ সম্মেলনে বলেন, ফরহাদ মজহারকে অপহ্নত হয়েছিলেন বলে কোনো ইঙ্গিত তারা পাননি। হয়ত ফরহাদ মজহার নিজেই ঘটনা সাজিয়েছিলেন। এই কর্মকর্তা বলেন, একজন সুস্থ মানুষ যেভাবে জার্নি করে, সেভাবেই তিনি ছিলেন। তার সঙ্গে একটি ব্যাগ ছিল, গেঞ্জি ছিল। কিছু টাকাও ছিল। এমনকি মোবাইল চার্জার নিতেও ভোলেননি তিনি।
অন্যদিকে বিএনপি অভিযোগ তুলেছে, ফরহাদ মজহারকে সরকারি কোনো সংস্থাই ধরে নিয়ে এই নাটক করেছে।পুরো ঘটনা দেখে নাটক মনে হয়েছে কি না- প্রশ্ন করা হলে চিত্রনির্মাতা শাহরিয়ার বলেন,নো কমেন্টস। একজন যাত্রী হিসেবে যা দেখেছি, তাই বল্লাম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিরাপত্তা ও অপরাধ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com