২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ইংরেজি, ১:১১ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
02 May 2015   12:30:10 PM   Saturday BdST A- A A+ Print this E-mail this

শর্তপুরনে ব্যর্থ বিশ্ববিদ্যালয়

বেশিদিন চলতে পারবে না : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
পলিটিক্সবিডি.কম
শর্তপুরনে ব্যর্থ বিশ্ববিদ্যালয় বেশিদিন চলতে পারবে না : শিক্ষামন্ত্রী

নূন্যতম শর্ত পুরন করতে পারেনি বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়। শর্ত পুরনে ব্যর্থ বিশ্ববিদ্যালয়গুলো বেশিদিন চলতে পারবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার দুপুর ১২টায় বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির ১৮তম সমাবর্তন অনুষ্ঠানে চ্যান্সেলর ও রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে দেওয়া এক বক্তব্যে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, আমরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কোনো পার্থক্য করি না। তারা সবাই আমাদের সন্তান ও জাতির ভবিষ্যৎ শিক্ষার্থীদের জন্যই আমরা মানসম্মত শিক্ষা ও সব সুযোগ নিশ্চিত করতে চাই। তনি বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্তপূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবে না।
যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, তাদের জন্য আমরা সময় বেধে দিয়েছি। আইন অনুযায়ী তারা বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষামন্ত্রী বলেন, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা অনেক বেশি। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যাও বেশি। আমাদের কাজ ও সাফল্যের ওপর নির্ভর করছে এই সম্ভাবনাকে আরও অগ্রসর করা। শিক্ষাক্ষেত্রে মুনাফার জন্য নয়, শিক্ষায় অবদান রাখার জন্য আমরা সব স্তরে আরো বেসরকারি বিনিয়োগ চাই।
শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন হয়েছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, আজ আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা। এজন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে মান সম্মত শিক্ষক। বিষয়টি আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি।
সমাবর্তনে ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, এদেশের ভবিষ্যত নেতা, রাজনীতি, অর্থনীতি, বাণিজ্য, শিক্ষা, বিজ্ঞান, গবেষণাসহ সবক্ষেত্রে আপনাদের মতো উচ্চশিক্ষিত তরুণ-তরুণীরাই নেতৃত্ব দেবেন। আজ আপনাদের গুরুত্বপূর্ণ অধ্যায় শেষ হলো, কিন্তু আরেকটি অধ্যায় কর্মজীবন শুরু হতে যাচ্ছে।
সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের বিভিন্ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতোকত্তর উত্তীর্ণ দুই হাজার ৩৪ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব ও শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ডিগ্রি প্রদান করেন শিক্ষামন্ত্রী।
সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মেধাবী ১০ শিক্ষার্থীর হাতে চ্যান্সেলর ও ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অন্যান সংবাদ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com