২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ইংরেজি, ১২:৫৮ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
24 Jun 2017   02:06:12 PM   Saturday BdST A- A A+ Print this E-mail this

আ’লীগের নতুন ভবনে যা থাকছে

নিজস্ব প্রতিবেদক
পলিটিক্সবিডি.কম
 আ’লীগের নতুন ভবনে যা থাকছে

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।  
২০১১ সালের জানুয়ারি মাসে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে দলের নিজস্ব ভবন করার সিদ্ধান্ত হয়। সে সিদ্ধান্তের ধারাবাহিকতায় ১৬ জুলাই ২০১৬ পুরনো ভবনটি ভাঙার কাজ শুরু হয়। সেপ্টেম্বরে নতুন ভবনের কাজ শুরু হয়। ইতিমধ্যে ভবনটির কয়েকটি তলা দৃশ্যমান। ভবন নির্মাণ শুরু হলেও শেখ হাসিনা ব্যস্ততার কারণে সময় দিতে না পারায় এতদিন পর শুক্রবার আনুষ্ঠানিকভাবে ভবনের এই ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন।
দলীয় সূত্র জানায়, ১০ তলা বিশিষ্ট ভবনটি হবে সমকালীন স্থাপত্য শৈলীর অত্যন্ত দৃষ্টিনন্দন। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই ভবনে হেলিপ্যাড, কার লিফট থাকবে। ভবনটি হবে ভূমিকম্প সহনীয় ও অগ্নিনিরাপত্তা ব্যবস্থা সমৃদ্ধ। এতে দলীয় নেতাদের কক্ষ, বেশ কয়েকটি কনফারেন্স হল, মিটিং রুম এবং নামাজের জায়গা থাকবে। বিল্ডিং কোডের সব নিয়ম যথাযথভাবে মেনে তৈরি হচ্ছে ভবনটি। ভবনের নির্মাণকাজ শেষ হলে এটিই হয়ে উঠবে দেশের বৃহত্তম ও প্রাচীনতম রাজনৈতিক দলটির স্থায়ী ঠিকানা।
সরেজমিন ঘুরে দেখা গেছে, রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে অবস্থিত পুরনো কার্যালয়ের স্থানে মাটির নিচের একটি তলাসহ ১০ তলা নতুন ভবনের নির্মাণযজ্ঞ চলছে। এরই মধ্যে ছয়তলার কাজ শেষ হয়েছে। বিল্ডিং কোড মেনে সামনের দিকে রাস্তা থেকে ১০ ফুট ও পেছনের দিকে ১৭ ফুট জায়গা ছেড়ে মোট জমির ৬৫ শতাংশ ব্যবহার করে এটি তৈরি করা হচ্ছে। ‘দ্য ডিজাইনারস অ্যান্ড ম্যানেজারস’ নামে একটি বেসরকারি নির্মাণ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে ভবনটির নির্মাণকাজ চলছে। আগামী বছরের জুলাই নাগাদ পুরো কাজ শেষ হওয়ার কথা রয়েছে। ওই সময়ের মধ্যে শেষ করার লক্ষ্যে এখন দিন-রাত কাজ চলছে।
আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতা ও ভবন নির্মাণ-সংশ্লিষ্টরা জানিয়েছেন, দলের নিজস্ব ফান্ড থেকে ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য ভবনটি সামনের দেয়ালের দু’পাশ কাঁচ দিয়ে ঘেরা আর মাঝখানে সিরামিকের ইটের বন্ধনে গড়ে উঠবে। এর সামনের দেয়ালজুড়ে দলের সাইনবোর্ডসহ দলীয় স্লোগান ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’, চার মূলনীতি, ভাষা আন্দোলন ’৫২, মুক্তিযুদ্ধ ’৭১ প্রভৃতি শব্দ খোদাই করে লেখা থাকবে। ভবনের সামনে-পেছনে ছেড়ে দেয়া জায়গায় হবে বাগান। এই ভবনের সামনে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে স্থায়ী স্মৃতিসৌধ নির্মাণ ছাড়াও দেয়ালে ওই গ্রেনেড হামলায় নিহত আইভী রহমানের ছবি রাখারও পরিকল্পনা রয়েছে।
ভবনের চার ও পাঁচতলায় দলের কেন্দ্রীয় কার্যালয় ছাড়াও সহযোগী-ভ্রাতৃপ্রতিমসহ সমমনা অন্যান্য সংগঠনের কার্যালয় হিসেবে ব্যবহƒত হবে। সাত, আট ও নয়তলায় দলীয় সভাপতি, সাধারণ সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, বিষয়ভিত্তিক সম্পাদকসহ কেন্দ্রীয় নেতাদের কক্ষ থাকবে। ভবনের বিভিন্ন তলায় থাকবে ডিজিটাল লাইব্রেরি, সেমিনার রুম এবং সাংবাদিক লাউঞ্জ। আধুনিক প্রযুক্তিতে নির্মিতব্য ভবনটিতে থাকবে দুটি স্বতন্ত্র কার পার্কিং, একাধিক লিফট, সিঁড়ি, কার লিফটসহ ভূমিকম্প ও অগ্নিপ্রতিরোধের ব্যবস্থা। ভবনের ছাদে থাকবে হেলিপ্যাড, যেখানে সরাসরি হেলিকপ্টার অবতরণ করতে পারবে।
ভবনটিতে পার্কিংয়ের জন্য থাকছে স্বতন্ত্র দু’টি ফ্লোর। একটি গ্রাউন্ড ফ্লোর (নিচতলা) এবং অপরটি আন্ডার গ্রাউন্ড (মাটির নিচের তলা)। আন্ডার গ্রাউন্ডে গাড়ি পার্কিংয়ের জন্য থাকবে কার লিফট। যে কোনো গাড়ি এসে গ্রাউন্ড ফ্লোরে প্রবেশ করার পর লিফট দিয়ে সেগুলোকে নিচে নেয়া হবে। এ ছাড়া থাকবে আরও তিনটি লিফট। এর একটি প্যাজেঞ্জার, একটি ভিআইপি এবং অপরটি ফায়ার লিফট। এর পাশাপাশি ভবনের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্ব কোণে হেঁটে উপরে ওঠার জন্য থাকবে দু’টি সিঁড়ি। কার্যালয়ে পানি সরবরাহের জন্য থাকছে উপর-নিচে দু’টি স্থায়ী রিজার্ভ ট্যাংক। উপরের ট্যাংকের সঙ্গে যুক্ত থাকবে অগ্নিনির্বাপক ব্যবস্থা।
ভবনের ছাদে থাকবে হেলিপ্যাড। সেখানে সরাসরি হেলিকপ্টার অবতরণ করতে পারবে। ভবনের সামনের ফাঁকা জায়গা নানাভাবে সাজিয়ে তোলা হবে। দ্বিতীয় তলার পুরোটা জুড়ে হবে কনফারেন্স হল। প্রায় ৩৫০ জনের বসার ব্যবস্থা থাকবে। তৃতীয় তলায় থাকবে আরেকটি কনফারেন্স হল, যার ধারণক্ষমতা হবে প্রায় ২৪০ জন। তিনতলার সামনের অংশটা হবে ‘ওপেন টু স্কাই ট্যারেস গার্ডেন’। অনেকটা বাসার ড্রইংরুম বা পাঁচতারকা হোটেলের আদলে। এখানে কৃত্রিম বাগানের ফাঁকে ফাঁকে চেয়ার-টেবিল দিয়ে থাকবে বসার ব্যবস্থা। থাকবে বেশ কয়েকজনের একসঙ্গে বসে চা-কফি খাওয়ার আয়োজন। ভবনের চার ও পাঁচতলায় হবে বিভিন্ন কার্যালয়। দলের কেন্দ্রীয় কার্যালয়ের পাশাপাশি থাকবে সহযোগী এবং অন্যান্য সংগঠনের কার্যালয়। ছয়তলায় ছোট ছোট একাধিক কনফারেন্স ও মিটিং রুম করা হবে। তবে কমপক্ষে ২৫ জন বসতে পারে এমন আরও একটি কনফারেন্স রুম থাকবে আটতলায় এবং নয়তলায় ছোট পরিসরে থাকবে আরেকটি মিটিং রুম। এ ছাড়া ভবনটির বিভিন্ন তলায় থাকবে ডিজিটাল লাইব্রেরি, সেমিনার রুম এবং সাংবাদিক লাউঞ্জ।
দলীয় ফোরামের বৈঠকে সিদ্ধান্ত নিয়ে বঙ্গবন্ধু এভিনিউর পুরনো ভবন ভেঙে আওয়ামী লীগের নতুন কার্যালয় নির্মাণের উদ্যোগ শুরু হয় ২০১১ সালের জানুয়ারি মাসে। এর আগে ৯৯ বছরের জন্য ভবনের প্রায় আট কাঠা জায়গা লিজ নিয়ে নকশা প্রস্তুত ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন নেয়া হয়। গত বছরের ১৭ জুলাই পুরনো ভবন ভেঙে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হয়। এ প্রকল্প বাস্তবায়নে দলের সভাপতিমণ্ডলীর সদস্য এবং গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নেতৃত্বে প্রকল্প কমিটিও গঠন করা হয়েছে।
পুরান ঢাকার কে এম দাশ লেনের রোজ গার্ডেনে ১৯৪৯ সালের ২৩ জুন আÍপ্রকাশের পর আওয়ামী লীগের কার্যালয় স্থানান্তরের ঘটনা ঘটেছে বেশ কয়েকবার। ১৯৮১ সালে শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হওয়ার পর ২৩ বঙ্গবন্ধু এভিনিউর বর্তমান ভবনটি ভাড়া নিয়ে কেন্দ্রীয় কার্যালয় স্থাপন করা হয়। এই ভবন ছাড়াও ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও নির্বাচনী কার্যালয়ও রয়েছে।











সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আওয়ামী লীগ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com