২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ইংরেজি, ১:২৮ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
15 Jun 2017   05:13:50 PM   Thursday BdST A- A A+ Print this E-mail this

ভারত-চীন-রাশিয়ার সঙ্গে চুক্তির ৭৪% আ. লীগ আমলে

পলিটিক্সবিডি.কম
 ভারত-চীন-রাশিয়ার সঙ্গে চুক্তির ৭৪% আ. লীগ আমলে

ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় চুক্তিগুলোর ৭৪ শতাংশই আওয়ামী লীগ সরকারের আমলে স্বাক্ষরিত হয়েছে।গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর দেয়া জবাবে এ তথ্য পাওয়া গেছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান,  বাংলাদেশের সঙ্গে  চীনের ১০১টি সমঝোতা ও দ্বি-পাক্ষিক চুক্তি, ভারতের ১৩৪টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল এবং রাশিয়ার সঙ্গে ২৮টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
এসব চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকলগুলোর মধ্যে ৭৪ শতাংশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের আমলে ৭৪ শতাংশ এবং বিএনপি নেতৃত্বাধীন সরকারের আমলে ১৬ শতাংশ স্বাক্ষরিত হয়েছে বলে মাহমুদ আলী জানান।
মন্ত্রীর তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর থেকে ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের মোট ২৬৩টি চুক্তি, সমাঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত হয়েছে।
এর মধ্যে ১৯৪টিই স্বাক্ষরিত হয়েছে আওয়ামী লীগ সরকারের আমলে, ৪২টি বিএনপি আমলে এবং এরশাদ সরকারের আমলে নয়টি ও সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে আটটি।
স্বাধীনতার ছয় বছরের মাথায় চীনের সঙ্গে ১৯৭৭ সালের জানুয়ারিতে প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়। চীনের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারকের মধ্যে জিয়াউর রহমানের শাসনামলে চারটি, এরশাদ সরকারের আমলে তিনটি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের আমলে ২৭টি, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ৬২টি এবং ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে পাঁচটি।
ভারতের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি, স্মারক ও প্রটোকলের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু সরকারের আমলে ১১টি, জিয়াউর রহমানের আমলে চারটি, এরশাদ সরকারের আমলে ছয়টি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের দুই মেয়াদে মেয়াদে পাঁচটি, বর্তমান আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ১০৬টি এবং সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুটি।
রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ও সমাঝোতা স্মারকের মধ্যে বঙ্গবন্ধুর আমলে ৩টি, খালেদা জিয়ার সরকারের আমলে ২টি, আওয়ামী লীগ সরকারের আমলে ২২টি এবং ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ১টি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় সংসদ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com