২৯ অগ্রাহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ইংরেজি, ৮:২৫ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি
নির্বাচনী আইন সংস্কারে

মাঠ কর্মকর্তাদের একগুচ্ছ প্রস্তাব

নির্বাচন কমিশনের (ইসি) মাঠ কর্মকর্তারা নির্বাচনী আইন-বিধি সংস্কারে একগুচ্ছ প্রস্তাব পাঠিয়েছে। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থীর প্রার্থীতার পক্ষে ভোটারের সমর্থনের বিষয়টি বাতিলের সুপারিশ করা হয়েছে। নির্বাচনী আইন সংস্কারে কর্মকর্তাদের প্রস্তাব পাঠানোর শেষ সময় ছিল গত মঙ্গলবার। তাদের প্রস্তাবের মধ্যে রাজনৈতিক দলের নিবন্ধন ফি অফেরতযোগ্য ১ লাখ টাকা, আচরণবিধি লঙ্ঘনের অর্থদণ্ড ১ লাখ করা, পরপর তিনটি সংসদে ৫ শতাংশ আসনে (১৫টি আসন) ও ৫ শতাংশ ভোট না পেলে নিবন্ধন বাতিলের সংস্কার আনার সুপারিশও রয়েছে।

প্রশ্নবিদ্ধ ভোট, সরকার সমর্থকদের জয়

কেন্দ্র দখল, ভোট জালিয়াতির অভিযোগে তিন সিটি করপোরশেন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচন বর্জনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থিত প্রার্থীরাই মেয়র নিবাচিত হয়েছে। ইতিমধ্যে বেসরকারীভাবে তিনজনকে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বিচ্ছিন্ন ঘটনায় শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে :সিইসি

বিছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ। তিন সিটি করপোরেশনের ভোটগ্রহণ শেষে মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য  করেন।

সালাম-ববি-কবরী সরে দাড়ালেন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীতা প্রত্যাহার করেছেন বিএনপি নেতা আবদুস সালাম। আর উত্তরে মেয়র প্রার্থীতা প্রত্যাহার করেছেন জাতীয় পার্টি থেকে বহিস্কৃত ববি হাজ্জাজ ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী।

কমেছে নারী ভোটার

নতুন ভোটার ৪৭ লাখ

দাবি-আপত্তি-সংশোধন ও স্থানান্তর শেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে নতুন ভোটার অন্তর্ভূক্ত হয়েছে ৪৬ লাখ ৯৫ হাজার ৬৫০ জন।

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের দিনেও তালাবদ্ধ ইসি

ভোটার তালিকা হালনাগাদের দাবি-আপত্তি নিষ্পত্তি শেষ গতকাল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার কথা থাকলেও সারাদিন তালাবদ্ধ ছিল নির্বাচন কমিশন সচিবালয়।

নির্বাচন কমিশন-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com