২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ইংরেজি, ১২:৫৮ পূর্বাহ্ণ
Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

বাসায় ফেরার অনুমতি পেলেন ফরহাদ মজহার

নাটকীয়ভাবে যশোরে ‘উদ্ধার’ ফরহাদ মজহার ঢাকার আদালতে জবানবন্দি দেওয়ার পর বাসায় ফেরার অনুমতি পেয়েছেন। মঙ্গলবার বিকালে ফরহাদ মজহারের বিচারিক জবানবন্দি রেকর্ড করেন। পরে ১০ হাজার টাকার মুচলেকায় তাকে নিজের জিম্মায় বাড়ি ফেরার অনুমতি দেন বিচারক।

ফরহাদ মজহারের উদ্ধারপর্ব বাসযাত্রীর বর্ণনায়

খুলনা থেকে হানিফ পরিবহনের বাসটি যশোরের নওয়াপাড়ায় এসে হঠাৎ থেমে গেল, তার আধা ঘণ্টার বেশি সময় পর র‌্যাব-পুলিশের গাড়ি এসে থামল, পেছনের একটি সিট থেকে নামিয়ে আনল ফরহাদ মজহারকে- বলছিলেন বাসটির যাত্রী শাহরিয়ার পলক। সোমবার ভোরে ঢাকা থেকে নিখোঁজ হওয়ার পর মধ্যরাতে হানিফ পরিবহনের যে বাস থেকে ফরহাদ মজহারকে উদ্ধার করা হয়, তাতে খুলনা থেকে উঠেছিলেন চিত্রনির্মাতা শাহরিয়ার।শাহরিয়ার বলেন, আমি শিববাড়ি মোড় থেকে যখন উঠি, তখন উনাকে (ফরহাদ মজহার) দেখিনি। ধারণা করছি, তিনি আগের স্টপেজ থেকেই উঠেছিলেন। সোমবার উদ্ধারের পর পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা বলছিলেন, ফরহাদ মজহার শিববাড়ি মোড় থেকে বাসটিতে ওঠেন বলে তারা ধারণা করছেন।

আইসিটি অ্যাক্টে মামলা ধর্ষিতা এক ছাত্রী

রাজধানীর বনানীতে ‘দ্য রেইন ট্রি’ হোটেলে ধর্ষণের অভিযোগ আনা দুই ছাত্রীর সঙ্গে প্রধান তিন আসামির অনেক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরমধ্যে প্রধান আসামি সাফাত আহমেদের সঙ্গে এক ছাত্রীর আপত্তিকর ছবিও রয়েছে।

সাফাত-সাদমানের স্বীকারোক্তি

ধর্ষণ করা হয় বিদেশি মদ পান করিয়ে

রাজধানীর বনানীতে ‘দ্য রেইন ট্রি’ হোটেলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে আটকে রেখে বিদেশি মদ পান করিয়ে ধর্ষণ করা হয়েছে বলে স্বীকার করেছে সাফাত ও সাদমান। ঢাকা মহানগর হাকিম মো. আহসান হাবীব গত বৃহস্পতিবার ১৬৪ ধারায় অভিযুক্ত সাফাত আহমেদের স্বীকারোক্তি রেকর্ড করেন। আর একই দিন সাদমান সাকিফের জবানবন্দি রেকর্ড করেন ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী।

ফ্রিজ-টিভি মেরামতের কথা বলে শিশুকে অপহরণ

মো. সুমন নামের এক টেকনিশিয়ান আমাদের বাসার ইলেকট্রনিক সামগ্রী নষ্ট হলে মেরামত করে দিতেন। ১৭ মে সন্ধ্যা সাতটার দিকে দরজায় নক করে তিনি জানতে চান, ভাবি কেমন আছেন? কোনো সমস্যা আছে কিনা? তাকে বাসায় ঢুকে ড্রয়িংরুমে বসতে বলি। আমার মেয়ে একটি কক্ষে ঘুমাচ্ছিল। আমি আরেকটি কক্ষে তার কাপড় আনতে যাই। এমন সময় হঠাৎ করে আমাকে ধাক্কা দিয়ে বাইরে থেকে দরজা আটকে দেন সুমন। আমার মেয়েকে নিয়ে যান তিনি।

ধর্ষণও গণহত্যার শামিল: ট্রাইব্যুনাল

মুক্তিযুদ্ধের সময় হওয়া ধর্ষণ গণহত্যার শামিল। আজকের রায়ের মধ্য দিয়ে এ বিষয়টি প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন। বুধবার কিশোরগঞ্জের সৈয়দ মো. হোসেন ও মোসলেম প্রধানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার সময় ট্রাইব্যুনাল এ পর্যবেক্ষণ দিয়েছেন। রায়ের পর ব্যারিস্টার তুরিন আফরোজ পলিটিক্সবিডি’কে বলেন, আমরা অনেক চেষ্টা করেছি মুক্তিযুদ্ধের সময় হওয়া ধর্ষণকে জেনোসাইড হিসেবে প্রতিষ্ঠিত করতে। দালিলিক সাক্ষ্য প্রমাণেও কোনও ঘাটতি না থাকে সেদিকে সচেষ্ট ছিলাম। অবশেষে প্রাইব্যুনাল আজ এই রায়ের মধ্য দিয়ে যুদ্ধকালীন ধর্ষণকে জেনোসাইড ঘোষণা দিলেন।

যুদ্ধাপরাধে নেত্রকোণার

৬ আসামির বিচার শুরু

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের সাত ঘটনায় জড়িত থাকার অভিযোগে নেত্রকোণার পূর্বধলার আব্দুর রহমানসহ ছয় আসামির বিচার শুরু করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ ও হত্যার মত মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে তাদের মধ্যে।

নিরাপত্তা ও অপরাধ-এর সর্বশেষ

প্রচ্ছদ আওয়ামী লীগ বিএনপি ধর্মভিত্তিক দল জাতীয় পার্টি বামদল অন্যান্য দল প্রশাসন জাতীয় সংসদ নির্বাচন কমিশন শ্রমিক রাজনীতি ছাত্র রাজনীতি
সারাদেশ নিরাপত্তা ও অপরাধ বিশ্ব রাজনীতি উন্নয়ন ও সংগঠন অন্যান সংবাদ প্রবাস সাক্ষাতকার বই মতামত ইতিহাস অর্থনীতি

সম্পাদক : আবু জাফর সূর্য

কপিরাইট © 2019 পলিটিক্সবিডি.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com